Thursday, June 28, 2012

"NTLDR is missing, press any key to restart" ভয় পাওয়ার কিছু নেই। ১ মিনিটেই কম্পিউটার ব্যবহার করুন আগেরমত ১০০%। কোন ফাইল মিসিং ছাড়াই।

যারা কম্পিউটার ইউজ করেন তারা মাত্রই জানেন যে কোন সময় আপনার কম্পিউটারটি এ রকম সমস্যায় পড়তে পারে। অফিসের গরুত্বপূর্ণ কাজ। কিন্তু কম্পিউটারটি অকেজে। "NTLDR is missing, press any key to restart" মেসেজে দেখাচ্ছে। কম্টিউটারটি ওপেন হচ্ছে না। দুশ্চিন্তা করার কোন কারন নেই। উইন্ডোজ বেজ কম্পিউটারে আপনি মাত্র এক মিনেটের মধ্যে এ সমস্যা থেকে বাচতে পারবেন। নিম্ন লিখিত উপায়ে একটি পেন ড্রাইভকে বুটাবেল করে নিজের কাছে রেখে দিন। যখনই এ রকম সমস্যায় পড়বেন ঐ বুটাবেল পেনড্রাইভটি দিয়ে কম্পিউটারটি ওপেন করে আগের মত ১০০% ইউজ করুন। দুশ্চিন্তা ফেলে দিয়ে ফ্রেশ হয়ে যান।
.....................................

NTLDR (New Technology Loader). আমরা যখন কম্পিউটার ওপেন করি তখন বায়োস প্রাইমারি হার্ডডিস্কের MBR (Master Boot Record) অংশটি খোজ করে। "NTLDR is missing, press any key to restart" মানে হলো বায়োস প্রয়োজনীয় সঠিক ড্রাইভটি খুজে পায়নি, বা একটিভ পারটিশনটি খুজে পায়নি, বা MBR এ NTLDR টি নাই বা সঠিক স্থানে নাই। অনেক ক্ষেত্রে হার্ডডিক্সের ক্যাবল লুস থাকলে এরকম ম্যাসেজ দেখায়।

০১. হার্ডডিস্ক ও মাদার বোর্ডের ক্যাবল গুলো চেক করব।
০২. নতুন কোন হার্ডওয়ার লাগালে সেটিকে কম্পিউার থেকে খুলে
ফেলব।
০৩. পরবর্তী পদক্ষেপ, বুটাবেল পেনড্রাইভ ব্যবহার করব?।

বুটাবেল পেনড্রাইভ: যে ভাবে করতে হবে

একটি বুডাবেল ডিস্ক তৈরী করার জন্য কমপক্ষে ২ জিবি এক পেনড্রাইভ নিন। পেন ড্রাইভে যদি কোন প্রয়োজনীয় ফাইল থাকে, তা ব্যাকআপ রেখে পেনড্রাইভটি একদম খালি করে ফেলুন।

এবার ntldrusb.zip সফটওয়ারটি কারো কাছ থেকে সংগ্রহ করুন। বা এখান থেকে ডাউন লোড করুন। ডাউনলোড লিংক। Click This Link



পেনড্রাইভটি একটি ভাল কম্পিউটারে প্রবেশ করান। এবং ডাউনলোডকৃত/সংগহকৃত সফটওয়ারটি ভাল কম্পিউটারে নিয়ে, যারা একেবারে নতুন তারা নিম্ন লিখিত পদ্ধতি অনুসরণ করুন। ডাউনলোড করা/সংগ্রহ করা সফটওয়ারটি ‘সি’ ড্রাইভ অধীন মাই ডকুমেন্টস এ রাখুন। ফাইলটিকে Extract করুন।


মাউস দিয়ে ফাইলটির উপর ডাবল ক্লিক/ডান বাটম ক্লিক করুন। "Extract All" ক্লিক করুন।



***
ক্লিক নেক্সট। (আমরা কমপ্রেসড করা ফাইলটিকে Extract করছি, অভিজ্ঞরা নিজেদের ইচ্ছেমত করুন।)



***
ক্লিক নেক্সট। (আপনির Extract করা ফাইলটিকে যে কোন স্থানে সেভ করতে পারেন। তবে নতুনদের সুবিধার্থে তারা সি ড্রাইভের মাই ডকুমেন্টসএ সেভ করুন।)


***
ক্লিক Finish।



এবার এক্সাট করা ফোল্ডারটি ওপেন করুন।

এখান থেকে "HPUSBFW.EXE" ফাইলটি ডাবল ক্লিক করুন।



***
Run ক্লিক করুন।


***
Change the File System to "FAT"
ফাইল সিস্টেমটি "FAT" সিলেক্ট করুন।


যদি একাধিক ইউএসবি ড্রাইভ কম্পিউটারে প্রবেশ করানো থাকে তা হলে তা রিমুভ করুন। TDK LoR … পেনড্রাইভ নেম। এখানে আপনার পেনড্রাইভের নাম দেখাবে। পেনড্রাইভের মধ্যে কিছু থাকলে তা দেখাবে। যদি কিছু থাকে তা ডিলেট হয়ে যাবে। তাই প্রয়োজনীয় ফাইল ব্যাকআপ রাকুন। Volume label আপনার পছন্দ সই যে কোন নাম লিখতে পারেন।


***
ক্লিক "Create a DOS startup disk"


***
ক্লিক ডট বাটনস (এখান থেকে প্রয়োজনীয় ফাইলটি ব্রাউজ করে তা দেখিয়ে দিতে হবে, এ জন্য যারা প্রথমে মাই মাই ডকুমেন্টস এ ফাইল রেখেছিলেন তারা, মাই ডকুমেন্টস এ গিয়ে প্রথমে ntldrusb ক্লিক করুন। এখান থেকে "dos system files" ফাইলটি দেখিয়ে বের হয়ে আসুন। )



***
Then click "Start"
ক্লিক "Start"



***
click "Yes"


***
It will say "Formatting the device.." for a few moments.
এখন পেনড্রাইভটি বুটাবেল হওয়ার জন্য ফরমটে হচ্ছে।



ফরমেট শেষ হলে, আবারো ntldrusb folder টি ওপেন করুন। এখান থেকে "putonusb" ফোল্ডারটি ওপেন করুন। "putonusb" এ ফোল্ডারের অধীন সমস্ত ফাইল COPY করে পেন ড্রাইভে নিয়ে PASTE করুন।

এবার পেন ড্রাইভটি কম্পিউটার থেকে বের করুন। বাস আপনার পেনড্রাইভটি বুটাবেল হয়ে গেল।

( এ পেনড্রাইভটি দিয়ে উইনডোজ ভিত্তিক যে কোন কম্পিউটার ওপেন করতে পারবেন।)

কি ভাবে ওপেন করবেন :
এবার আপনি আপনার পেনড্রাইভটি নষ্ট হওয়া কম্পিউটারে প্রবেশ করিয়ে স্টার্ট দিয়ে BIOS অপশনে গিয়ে "Boot Option’’ এর USB drive (পেন ড্রাইভ) সিলেক্ট করে বেরিয়ে আসুন।

কম্টিউটারটি আবার রিস্ট্রার্ট দিন।
এবার প্রথমবার বুট করার সময় নিম্ন লিখিত স্ক্রিন দেখাবে।
Do you want replace boot sector of the drive C: (Y/N) ?_ এখানে Y টাইপ করে এন্টার দিন।



***
"Writing bootsector complete". এ লেখাটি দেখাচ্ছে কিনা খেয়াল করুন।


***
এবার Ctrl+Alt+Delete চেপে কম্পিউটার রিস্টার্ট করুন। এবার আপনি ১০টি অপশন সমৃদ্ধ একটি স্ক্রিন দেখতে পাবেন। এখান থেকে এক এক করে সবকটি চেক করুন। যে কোন একটি অপশন থেকে আপনার কম্পিউটারটি ওপেন হবে।

(কম্পিউটারটি শুধু মাত্র বুটাবেল পেনড্রাইভের সাহায্যে ওপেন হবে। কম্পিউটার বন্ধ করার পর পেনড্রাইভ ছাড়া নিজে নিজে ওপেন হবে না)

নিন্মোক্ত পদ্ধতি ব্যবহার করলে পরবর্তীতে নিজে নিজে ওপেন হবে (তবে কিছু কম্পিউটারে এ পদ্ধতি কাজ করে না)

বুটাবেল পেনড্রাইভের সাহায্যে কম্পিউটার ওপেন হওয়ার পর পেন ড্রাইভ থেকে boot.ini, ntldr, and ntdetect.com ফাইল তিনটি কপি করে My Computer > Local Disk C: এর উইন্ডোজ ফোল্ডারে পেস্ট করুন।

এবার কম্পিউটার এর Start > Control Panel > PerformanceAndMaintenance/System > Advanced tab > Startup and Recovery section, Settings button > System Startup; then change the "Default Operating System:" এ গিয়ে পেন ড্রাইভের যে ফাইলটি দিয়ে কম্পিউটারটি ওপেন হয়েছিল সে ফাইলটি সিলেক্ট করে বেরিয়ে আসুন।

বাস হয়ে গেলে। নিশ্চিন্তে ব্যবহার করুন।

*** অনেক সময় বুটাবেল পেনড্রাইভ দিয়ে কম্পিউটার ওপেন করা গেলেও পরবর্তীতে নিজে নিজে ওপেন হয় না। বুটাবেল পেনড্রাইভের সহায়তা নিতে হয়। এ ক্ষেত্রে বুটাবেল পেনড্রাইভ দিয়ে কম্পিউটারটি ওপেন করে প্রয়োজনীয় ফাইল ব্যাক আপ নিয়ে কম্পিউটারটি রিফরমেট করে ফেলুন। আরো জানতে এই লিংকে দেখতে পারেন। Click This Link

যদি কোন উপকারে আসে তা হলে আমার টিউটোরিয়াল ফি বাবদ কিছু টাকা গরীবদের দান করুন। অথবা একজন গরীব ছাত্রকে প্রযুক্তি বিষয়ে সহায়তা করুন।