Saturday, February 9, 2013

সাফল্যের গোপন রহস্য


একজন বিখ্যাত দার্শনিককে একবার এক যুবক এসে বলল-
“ সাফল্যের গোপন রহস্য কি?”
দার্শনিক তাকে বলল-
“ তুমি কাল আমার সাথে নদীর পারে সেই বড় কবরস্থানের পাশে দেখা কর। তখন আমি তোমার প্রশ্নের উত্তর দিব”।
পরের দিন যুবক যথা সময়ে নদীর পাশের সেই কবর স্থানের পাশে এসে হাজির হল। দার্শনিকও কিছুক্ষনের মধ্যে হাজির হলেন।
এবার দার্শনিক যুবকের কোমরের সাথে একটি রশি বেঁধে দিয়ে পানিতে নামতে বললেন এবং নিজেউ নামলেন। যুবক সামনে আর দার্শনিক পিছনে।
যুবক এক পর্যায়ে অবাক হয়ে জিজ্ঞাসা করল-
“আপনি আমাকে কোথায় নিয়ে যাচ্ছেন?”
দার্শনিক জবাবে বলল-
“আমি তোমাকে সাফল্যের গোপন রহস্য দেখাতে নিয়ে যাচ্ছি”।
যুবক এক অজানা রহস্য উন্মোচনে বিভোর হয়ে আর কোন প্রশ্ন করল না।
নদীর ভেতর কিছুদূর যাওয়ার পর যুবকের প্রায় নাক পর্যন্ত পানিতে ডুবে গেল। আর পেছনে থাকা দার্শনিকের গলা পর্যন্ত পানিতে ডুবে গেল।
এমন পর্যায়ে এসে যুবক অনেকটা বিরক্ত হয়ে দার্শনিককে বলল-
“ আর সামনে যাওয়া যাবেনা। সামনে গভীর পানি, নদীর স্রোত অনেক বেশি। আমি ভালো সাঁতার পারিনা। পানিতে ডুবে যাওয়ার আশংকা আছে। আপনি কি দেখাতে চান তা এখান থেকেই দেখান”।
দার্শনিক পেছন থেকে যুবককে সজোরে ধাক্কা দিল। ফলে যা হওয়ার তাই হল। যুবক পানিতে হাবুডুবু খেতে লাগলো। অনেক কষ্টে আবার তীরে আসার চেষ্টা করল- কিন্তু দার্শনিকের শক্তিশালী হাত তাকে বার বার বাধা দিল। একপর্যায়ে যুবক আতঙ্কিত হয়ে গেল। বাতাসের অভাবে শরীর আস্তে আস্তে নিস্তেজ আর নীল হয়ে যেতে লাগলো। শেষ চেষ্টা হিসেবে যুবক এক বুদ্ধি বের করল যে – বৃত্তাকার পথে দার্শনিককে কেন্দ্রবিন্দু ধরে ঘুরে পারে উঠে যাবে। যেহেতু রশি বাধা আছে, সেহেতু ঘুরতে গেলে স্রোতের টানে সে হারাবেনা। তবে দার্শনিক যদি চায় তবে তাকে এই ঘুর পথে উঠতে গেলেও বাধা দিতে পারে। তবু যুবক এই শেষ চেষ্টা করতে লাগলো।
ঘুরতে গিয়ে প্রচুর শক্তির প্রয়োজন হল যা দুর্বল শরীরকে আরও দুর্বল করে দিল। বাতাসের অভাবে শরীর আস্তে আস্তে আরও নিস্তেজ হতে লাগলো। এক পর্যায়ে অনেকটা আধা অচেতন হয়েই সে পারে উঠে এলো। দুর্বল শরীর নিয়ে সে মাটিতেই পড়ে রইল। দার্শনিক এসে তার পাশে বসল এবং জিজ্ঞাসা করল-
“ তুমি যখন পানিতে ডুবে যাচ্ছিলে তখন তুমি কি চাচ্ছিলে?”
যুবক দুর্বল স্বরে বলল-
“ বাতাস”
goal
দার্শনিক এবার দাড়িয়ে আস্তে আস্তে বলতে লাগলো-
“ মেচের কাঠির আগুন যেমন পুরো ঘরকে গরম করার জন্য যথেষ্ট নয়, ঠিক তেমনি দুর্বল লক্ষ্য কখনই চূড়ান্ত সাফল্য বয়ে আনতে পারেনা। তুমি যখন বাতাসের জন্য তোমার লক্ষ্যকে শক্তিশালী করেছ- তখন কোন না কোন বিকল্প উপায়ে তুমি লক্ষ্যে ঠিকই পৌঁছতে পেরেছ। সাফল্যের গোপন রহস্য হচ্ছে একাগ্রতা, দৃঢ় ইচ্ছা আর আত্মবিশ্বাস”।
দার্শনিক কথাগুলো বলে সেখান থেকে চলে গেল। প্রথমে যুবকের কাছে প্রচণ্ড রাগ লাগলেও দার্শনিকের কথার অন্তর্নিহিত তাৎপর্য বুঝার পর আর রাগ থাকলনা।